পুজো স্পেশাল ফুট স্পা এবার বাড়িতেই, জেনে নিন কিভাবে কি করতে হবে

পুজো তো এসেই গেল। আমাদের এখন পার্লারে যাওয়ার ধুম লেগেছে। সারা বছর আমরা আমাদের স্কিনের অনেক যত্ন তো করি। কিন্তু পায়ের যত্ন আমরা সারা বছর একদম করি না। এই সময়ে আমাদের মনে পরে ফুট স্পা করার কথা। কিন্তু পার্লারেই বা যেতে হবে কেন তার জন্য! ঘরে বসে সাধারণ উপকরণ দিয়েই তো আমরা ফুট স্পা করতে পারি। এতে কিন্তু পার্লারের থেকে কিছু কম চাকচিক্য আসবে না।

কি কি লাগবে?

আমরা স্টেপ বাই স্টেপ বলব কীভাবে আপনি বাড়িতে ফুট স্পা করতে পারেন। কিন্তু তার আগে জানতে হবে ঠিক কোন কোন উপকরণ দরকার এই ফুট স্পা করতে।

একটি বড় প্লাস্টিকের গামলা, উষ্ণ গরম জল, বড় মার্বেল গোল গোল। এটি ব্যবহার নাও করতে পারেন। কিন্তু ফুট ম্যাসাজ করার জন্য খুব ভাল এটি, একটি তোয়ালে, এক চামচ সি-সল্ট, ল্যাভেন্ডার বা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল, ৩ চামচ পাউডার মিল্ক।

এক চামচ আমন্ড অয়েল, অল্প গোলাপের পাপড়ি, ফুট স্ক্রাবিং ব্রাশ বা ফুট স্ক্রাব, ময়েশ্চারাইজার,

এবার শুরু করা যাকঃ

উপকরণ আমরা দেখে নিলাম। এবার আমরা আস্তে আস্তে ফুট স্পা করার দিকে যাব।

১. পরিবেশ তৈরি করুন

ফুট স্পা হোক বা যে কোনও স্পা, ম্যাসাজ, পরিবেশ ভাল হওয়া খুব দরকার। তাই পার্লারে যাওয়ার পর আমাদের একটি রিলাক্সিং পরিবেশ দেওয়া হয়। বাড়িতেও সেরকম পরিবেশ তৈরি করুন। ভাল মোমবাতি জ্বালিয়ে নিতে পারেন, একটি ভাল সুগন্ধি ব্যবহার করতে পারেন। এতে মুড ভাল থাকবে আর ফুট স্পাও খুব ভাল হবে।

২. ফুট সোক তৈরি করুন

একটি প্লাস্টিকের তাঁবের মধ্যে ওই গোল মার্বেল বিছিয়ে নিন। এবার উষ্ণ জল নিন। এর মধ্যে একে একে এসেনশিয়াল অয়েল, সি সল্ট, আমন্ড অয়েল, পাউডার মিল্ক দিয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন। ওপরে ছড়িয়ে দিন কিছু গোলাপের পাপড়ি। এই জলে এবার পা চুবিয়ে রাখুন ২০ মিনিট পর্যন্ত। এতে খুব রিলাক্স হবে আর পা নরম হবে। আসুন আপনাদের কয়েকটি ফুট সোকের কথা জানাই আলাদা করে।
কোকোনাট মিল্ক ফুট সোক

জলের মধ্যে আপনি অল্প নারকেল দুধ মিশিয়ে নিতে পারেন। সঙ্গে নিতে পারেন যে কোনও এসেনশিয়াল অয়েল। ভাল করে মিশিয়ে নিতে হবে।

ক্লে ফুট সোক

জলের মধ্যে মিশিয়ে নিতে হবে বেনটোনাইট ক্লে। তার সঙ্গে মিশিয়ে নিন ১০ ফোঁটা রোজমেরি অয়েল আর মিশিয়ে নিন।

কফি ফুট সোক

আগে গরম জলে কফি মিশিয়ে নিন। তারপর ঠাণ্ডা করে সেই কফি জলে মিশিয়ে নিন। এর মধ্যে দিন হাফ চামচ সি সল্ট আর ১ চামচ মধু আর ভাল করে মিশিয়ে নিন জলে। এটি খুব রিলাক্সিং।

অ্যাপেল সিডার ভিনিগার ফুট সোক

জলে আগে মিশিয়ে নিন অ্যাপেল সিডার ভিনিগার। এর মধ্যে নারকেল বা অলিভ যে কোনও তেল দিতে পারেন। সঙ্গে যে কোনও এসেনশিয়াল অয়েল দিয়ে দিন আর ভাল করে মিশিয়ে নিন।

ক্যামোমাইল ফুট সোক

ক্যামোমাইল টি ব্যাগ পাওয়া যায়। সেটি নিয়ে নিন ৬টা মতো। জলে ভিজিয়ে দিন সেটি। সঙ্গে জলে মিশিয়ে দিন ল্যাভেন্ডার অয়েল ১০ ফোঁটা, ৩ চামচ মধু। ভাল করে মিশিয়ে নিন জলে।

৩. এবার এক্সফোলিয়েট করুন

এবার আসল কাজ শুরু করার পালা। আপনি চাইলে এক্সফোলিয়েট করার ব্রাশ ব্যবহার করতে পারেন। আপনি খুব ভাল হয় যদি কোনও ফুট স্ক্রাব ব্যবহার করতে পারেন। এটি অন্তত ১০ মিনিট পায়ে দিয়ে হাল্কা হাতে ম্যাসাজ করুন। বিশেষ করে পায়ের পাতা আর গোড়ালি। এতে খুব ভাল পা পরিষ্কার হবে।

৪. হাল্কা ম্যাসাজ

এই স্টেপ খুব দরকার। এতে পায়ের রক্ত সঞ্চালন ভাল হয়। মার্বেলের কথা বলেছিলাম, এই মার্বেল এবার সাহায্য করবে। মার্বেলের ওপর পা আগে আর পিছে করে প্রেশার দিন। আস্তে আস্তে করবেন। পায়ের নিচে এই প্রেশার দিতে হবে। মার্বেল না থাকলে হাতের সাহায্যেও করতে পারেন। প্রত্যেক প্রেশার পয়েন্টে আঙুল দিয়ে চাপ দিয়ে ম্যাসাজ করে নিন। ১৫ মিনিট করতে পারেন।

৫. ময়েশ্চার ব্যবহার করুন

এবার পায়ের যত্ন ধরে রাখার জন্য ব্যবহার করুন ময়েশ্চারাইজার। ফুট ময়েশ্চারাইজার পাওয়া যায়। ভাল কোনও ব্যবহার করুন। আগে জল থেকে পা তুলে টাওয়েল দিয়ে ভাল করে মুছে নিন। তারপর হাতে ময়েশ্চারাইজার নিয়ে সেটি ভাল করে পায়ে লাগিয়ে নিন। হাল্কা হাতে অল্প ম্যাসাজ করে নিন। তারপর পায়ে একটি মোজা পরে নিন। এতে পায়ে আর ময়লা লাগবে না।

এভাবে আপনারা পায়ের স্পা করতে পারেন বাড়িতে সহজেই। এই ফুট স্পা বাড়িতে খুব সহজেই হয়ে যায় ঘরোয়া উপকরণ দিয়েই। এই পুজোয় তাই আপনি আপনার মনের মতো জুতো পরতে পারবেন।