শরীরের হজম শক্তি বৃদ্ধি করতে জেনে নিন কয়েকটি টিপস

শরীরে মেদ জমছে? অনেকেই বলবেন, বিপাক প্রক্রিয়া বাড়াতে হবে। সুস্থ জীবনযাত্রার জন্য প্রয়োজন উন্নত বিপাক প্রক্রিয়া। কিন্তু কী এই বিপাক প্রক্রিয়া?
এটি এক ধরনের প্রক্রিয়া, যার মাধ্যমে শরীর খাবার থেকে প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে। তাই খাওয়াদাওয়ার অভ্যাসের উপর নির্ভর করছে দেহের বিপাক প্রক্রিয়া কী রকম হবে। দেহের বিপাক হার বাড়াতে মেনে চলুন কয়েকটি নিয়ম।

১) প্রতিদিন পাতে বেশি পরিমাণে প্রোটিন রাখুন। কারণ প্রোটিন খেলে তা হজমের সময়ে শরীর অনেক বেশি ক্যালোরি ঝরাতে সক্ষম হয়।

২) নিয়ম করে পর্যাপ্ত পরিমাণ জল খান। এতে শরীরের বিপাকীয় হার বাড়বে। ভারী খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে জল খাওয়া উচিত।

৩) নিয়মিত শরীরচর্চা করেন? প্রশিক্ষকের সঙ্গে কথা বলে করতে পারেন এইচআইআইটি। এই ধরনের শরীরচর্চায় অনেক বেশি শক্তি প্রয়োজন। ক্যালোরি ঝরে। বিপাক হার বাড়ে এবং শরীর থেকে অপ্রয়োজনীয় মেদ ঝরে যায়।

৪) এক জায়গায় চুপ করে অনেক ক্ষণ বসে থাকলে ক্যালোরি ঝরার প্রবণতা কমে যায়। তাই প্রতি আধ ঘণ্টা বসার পর অন্তত ৩ মিনিট করে দাঁড়িয়ে থাকুন।

৫) রাতে ঠিকমতো ঘুমোন তো? ঘুমের সমস্যা হলে তা বিপাক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে স্থূলতা ও ডায়াবিটিসের সমস্যা দেখা দিতে পারে।

৬) জানেন কি মানসিক চাপ থেকেও কমতে পারে বিপাক প্রক্রিয়ার গতি? কারণ অত্যধিক চাপের ফলে কর্টিসল আর বিটাট্রফিন নামে দু’টি হরমোন নিসৃত হয়। তা বিপাক প্রকিয়া শ্লথ করে দেয়। তাই মানসিক উদ্বেগ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।