ছবিতে ছবিতে দেখুন ‘দুর্গাপূজা ২০২১’এ মহালয়ায় আদ্যাশক্তি শুভশ্রী, কমলে কামিনী ‘মিঠাই’, কালী ‘অপু’, দেবীর নানা রূপে নায়িকারা

আদ্যাশক্তি শুভশ্রী

নিজস্ব প্রতিবেদন: এ বছরের মহালয়ায় জি বাংলা উদযাপন করবে আদ্যাশক্তির মহিমা, যিনি মাতৃরূপে আমাদের সৃষ্টিকে ধারণ করেছেন। পৃথিবীর রক্ষায় কখনও তাঁর শান্ত শিবাণী রূপ, আবার দুষ্টের দমনে তাঁর রুদ্রাণী রূপ। নানা রূপে অনেক অজানা কাহিনি দর্শকদের সামনে তুলে ধরা হবে ‘কত রূপে মা গো তুমি’ অনুষ্ঠানে। যার সমাপ্তিতে আসবে মহিষাসুর মর্দিনীর সেই চিরন্তন গাথা। লাল পাড় সাদা শাড়ি পরে আদ্যা শক্তি রূপে দেখা যাবে অভিনেতা শুভশ্রীকে।

ছিন্নমস্তা শ্বেতা

ছিন্নমস্তা দেবীর আরাধনা করলে সংসারে শান্তি ও শ্রী আসে। ফসল বৃদ্ধি ও বানিজ্যে সফলতা আসে। যমুনা ঢাকি-র শ্বেতা ভট্টাচার্যকে দেখা যাবে দেবী ছিন্নমস্তা রূপে।

কালী সুস্মিতা

মহাদেবের ভস্ম থেকে তৈরি গোরাসুরকে বধ করতে কালী রূপ ধারণ করেছিলেন পার্বতী। শ্যামবর্ণা, মুক্তকেশী, মুণ্ডমালা পরিহিত কালী রূপে থাকবেন সকলের প্রিয় অপু অর্থাৎ ‘অপরাজিতা অপু’ ধারাবাহিকের সুস্মিতা।

কমলে কামিনী সৌমিতৃষা

চণ্ডী মঙ্গলে দেবী কমলে কামিনীর উল্লেখ রয়েছে। চতুর্ভুজা এই দেবী কমলের উপর অধিষ্ঠিত থাকেন। কমলে কামিনী রূপে দেখা যাবে ‘মিঠাই’ অর্থাৎ সৌমিতৃষা কুন্ডুকে। পিতা ধনপতি ও পুত্র শ্রীমন্তের সঙ্গে দেবীর লীলার গল্প উঠে আসবে এই মহালয়া স্পেশাল অনুষ্ঠানে।

অন্নপূর্ণা শ্রীপর্ণা

অন্নের দেবী অন্নপূর্ণা, ত্রিলোকের মানুষ যখন ক্ষুধায় কষ্ট পায় তখন এই দেবীর আবির্ভাব হয়। কড়িখেলা ধারাবাহিকের পারমিতাকে দেখা যাবে দেবী অন্নপূর্ণা রূপে।

ললিতা ত্রিপুরাসুন্দরী শ্রাবণী

ভন্ডাসুর এবং তাঁর ছেলেদের বধ করতে আবির্ভূত হয়েছিলেন ললিতা ত্রিপুরাসুন্দরী।দেবীর এই রূপের কুমারী রূপের নাম বালা ত্রিপুরাসুন্দরী। এই রূপে দেখা যাবে ঝিলম অর্থাৎ শ্রাবণী ভুঁইয়াকে

দেবী কৌশিকী তিয়াসা

দেবী কৌশিকী ব্রহ্মরূপিনী, শুভ্রবর্ণা, অস্তভুজা। তিনি প্রসন্ন হলে পরম জ্ঞান প্রদান করেন। শুম্ভ-নিশুম্ভ এবং রক্তবীজের মতো অসুরকে বধ করতে আবির্ভাব হয়েছিল তাঁর। কৃষ্ণকলি ধারাবাহিকের শ্যামা অর্থাৎ তিয়াসাকে দেখা যাবে এই রূপে।

মহিষাসুরমর্দিনী শুভশ্রী

গল্পের শেষ অংশে দেখানো হবে দেবীর সনাতনী মহিষাসুরমর্দিনী কাহিনি। মহিষাসুরমর্দিনী রূপে দেখা যাবে শুভশ্রী গঙ্গোপাধ্যায়কে।