জেনে নিন ওয়েট টিস্যু ব্যবহার করলে যেসব সমস্যা হয়ে থাকে

প্রচণ্ড গরমে ঘেমে গেলে মুখ মুছতে সবাই টিস্যুই বেছে নেন। ব্যাগের ভেতর হাতের কাছেই রাখেন ভেজা টিস্যু। ইংরেজিতে যাকে বলে ‘ওয়েট টিস্যু’। আবার অনেকে মেকআপ মুছতেও এই টিস্যু ব্যবহার করেন। এটি দিয়ে মুখ মুছে নিলেই বেশ আরাম। ঠাণ্ডা ঠাণ্ডা ভাব। মুখও পরিষ্কার। কিন্তু এই জাতীয় টিস্যু কি আদৌ স্বাস্থ্যকর?

সম্প্রতি ইংল্যান্ডের একটি জার্নালে এই ভেজা টিস্যুর প্রভাব নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে পরিসংখ্যান দিয়ে দেখানো হয়েছে, যারা নিয়মিত এই জাতীয় টিস্যু ব্যবহার করেন, তাদের ত্বক ক্রমশ রুক্ষ হয়ে যায়। তার কারণ এতে জীবাণু প্রতিরোধকারী এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। সেটি ত্বকের জন্য মোটেই ভালো নয়।

চলুন জেনে নেয়া যাক ‘ওয়েট টিস্যু’ ব্যবহারে কী কী সমস্যা হতে পারে সে সম্পর্কে বিস্তারিত-

>> টিস্যু হলেও এই ‘ওয়েট টিস্যু’ কোনোভাবেই কাগজ নয়। বরং এতে প্লাস্টিকের তন্তু থাকে। সেটি পরিবেশের জন্য তো বটেই, স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

>> এতে জীবাণু প্রতিরোধক এবং সুগন্ধী হিসেবে যে যে রাসায়নিক ব্যবহার করা হয়, তার অনেকগুলোই ত্বকের ক্ষতি করে। বিশেষ করে শিশুদের ত্বকে অ্যালার্জির সমস্যা হতে পারে এর কারণে।

>> এই ধরনের টিস্যু ব্যবহার করলে কি আদৌ জীবাণুর সংক্রমণ কমতে পারে? নাকি উল্টোটা? বহু চিকিৎসকের মতেই, এই টিস্যুর মধ্যে জীবাণু জমে থাকে। ক্রমশ তা বংশবৃদ্ধি করে এবং সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়।