সবজি কিংবা ফল খোসা ছাড়িয়ে নাকি খোসা সহ ধোয়া উচিত? জেনে নিন গবেষণার ফল

বরং খোসাতে থাকা ময়লা ও জীবণু ফল এবং সবজীতে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। আবার খোসা ছাড়িয়ে ধুলে ফল ও সবজিতে থাকা পুষ্টিগুন অনেকটাই নষ্ট হয়ে যায়।

ক্যালরি, স্যাচুরেটেড ফ্যাট বা সোডিয়াম ছাড়া ভিটামিন, খনিজ ও আঁশ সমৃদ্ধ খাবারের মধ্যে ফল ও সবজি অন্যতম। সুস্থ থাকতে খাবার তালিকায় ফল ও সবজি যোগ করা যেতে পারে।

দা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(সিডিসি)অনুযায়ী, অনেকেই ফল ও সবজির সম্পর্কে কিছু ভুল করে থাকেন যা তাদের গুরুতর অসুস্থ করে ফেলতে পারে।

খোসা ছাড়িয়ে ধোয়া ভুল

সিডিসি বলে, ফল ও সবজি খাওয়ার আগে তা ছিলে ধুয়ে নেওয়া একটা ভুল ধারণা। বরং ধুয়ে তারপর খোসা ফেলতে হবে।

না ধুয়ে কোনো ফল বা সবজি কাটার অর্থ হল এসবের ত্বকে লেগে থাকা ব্যাক্টেরিয়া সরাসরি খাবারের ভেতরে প্রবেশ করা।

পুষ্টি ও ভিটামিনের জন্য ফল ও সবজির খ্যাতি থাকলেও সঠিক উপায়ে তৈরি করা না হলে স্বাস্থ্যঝুঁকি বাড়াতে পারে।

স্যালমোনেলা, ই.কোলি ও লিস্টেরিয়া খাদ্যজনিত অসুস্থতার জন্য শীর্ষ স্থানে অবস্থান করছে।

ধোয়ার আগে ফল বা সবজির খোসা ছাড়ানো হলে এতে থাকা ব্যাক্টেরিয়া খাবারকে দূষিত করে যা গুরুতরভাবে মানুষকে অসুস্থ করে তুলতে পারে।

সিডিসির সমীক্ষা অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর ৪২০ জন লোক স্যালমোনেলা, ১০০ জন ই.কোলি এবং ২৬০ জন লিস্টেরিয়াতে আক্রান্ত হয়ে মারা যায়।

পরিষ্কার করার পদ্ধতি হতে পারে নানান ক্ষতির কারণ

ইউ.এস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেইশন (এফডিএ) সুপারিশ করে যে, চলমান পানি দিয়ে ফল ও সবজি ধোয়ার সময় পরিষ্কার কোনো ব্রাশ দিয়ে ঘষে নিতে হবে। অন্যথায় তা স্বাস্থ্যঝুঁকি বাড়াতে পারে।

ফল ও সবজি ছিদ্রযুক্ত। সাবান বা ডিটারজেন্টের সংস্পর্শে আসলে তা শোষিত হয় এবং শরীরকে অসুস্থ করে তুলতে পারে। বাজারে কিনতে পাওয়া যায় এমন রাসায়নিক পণ্যের কার্যকারিতা ও নিরাপত্তা সম্পর্কে কোনো পরীক্ষা করা হয়নি বলে সতর্ক করেন, এফডিএ।

খাবারের কিছু অংশ না খাওয়া উচিত

ফল বা সবজি ভালো মতো পরিষ্কার করা হলেও কিছু অংশ না খাওয়া উচিত।

সিডিসি এবং এফডিএ উভয়ই সুপারিশ করে যে, ফল বা সবজির যে কোনো অংশ ক্ষত বা ক্ষতিগ্রস্ত বলে মনে হলে তা কেটে ফেলে দেওয়া উচিত।

‘টেক্সাস এ-অ্যান্ড-এম ইউনিভার্সিটি কলেজ অব অ্যাগ্রিকালচার অ্যান্ড লাইফ সায়েন্স’য়ের খাদ্য নিরাপত্তা-বিষয়ক ব্যবস্থাপনার সমন্বয়কারী রেবেকা ডিটিমার ‘অ্যাগ্রিলাইফ টুডে’কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “কোনো ফল বা সবজিতে ক্ষত ও কাটা থাকলে জীবাণু ভেতরে ঢুকে ফল বা সবজিকে দ্রুত নষ্ট করে ফেলতে পারে।”