মারাত্মক ক্ষতিকারক ভেজাল হলুদ গুঁড়া চিনবেন যেভাবে

রান্নাঘরের সবচেয়ে ব্যবহৃত একটি মশলা হচ্ছে হলুদ। হলুদ ছাড়া প্রতিদিনের রান্নার কথা গৃহিণীরা চিন্তাই করতে পারেন না। কারণ বেশিরভাগ রান্নাতেই হলুদ ব্যবহার হয়ে থাকে। হলুদ খাবারের স্বাদ বাড়ায়, পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী।

এক সময় কাঁচা হলুদ বেটে ব্যবহার করা হত। কিন্তু এখন সে সময় ও ধৈর্য কোনোটাই নেই। তাই বাজারের হলুদ গুঁড়াই ভরসা। কিন্তু বাজারের হলুদ গুঁড়া কি আদৌ খাঁটি? এখন এমনিতেই ভেজালের যুগ। তাই এই মশলাতেও ভেজাল মেশানো হতেই পারে। তাই চলুন জেনে নেয়া যাক কীভাবে বুঝবেন হলুদ গুঁড়ায় ভেজাল আছে কিনা-

বাজারে অনেক সময় এমন দোকান পাবেন যেখানে সামনেই খাঁটি হলুদ থেকে গুঁড়া করা হয়। সে রকম এক প্যাকেট হলুদ কিনুন। অন্য দিকে আপনি নিয়মিত যে হলুদ গুঁড়া ব্যবহার করেন, সেইটাও এক প্যাকেট কিনুন।

এবার দু’টো গ্লাসে পানি নিয়ে এক চামচ করে দুটিতে দু’রকম হলুদ গুঁড়া দিন। এবার দু’টো আলাদা চামচ দিয়ে একটু নেড়ে পানির রঙের পরিবর্তন খেয়াল করুন। যে গ্লাসের পানির রং উজ্জ্বল হলুদ হবে, বুঝে নিতে হবে সেটাই ভেজাল।

হলুদের রং উজ্জ্বল করতে তাতে ক্রোমেট রাসায়নিক মেশানো হয়েছে। অন্যদিকে যে গ্লাসের পানির হলুদের রং অনেকটাই ফিকে এবং হলুদ গুঁড়া গ্লাসের তলায় থিতিয়ে পড়েছে, সেটিই খাঁটি হলুদ।