বোয়াল মাছের ৩টি অসাধারণ রেসিপি

বোয়াল মাছ পছন্দ করে না এমন বাঙালি কিন্তু খুঁজে পাওয়া মুস্কিল। যে কোনো উৎসব অনুষ্ঠানেই কিন্তু এই মাছ সকলেরই পছন্দের তালিকায় থাকে।খাদ্য রসিক বাঙালির খাদ্যরসের পুষ্টি সাধন করতে আজকে আমি তাই নিয়ে চলে এসেছি বোয়াল মাছের ৪টি অসাধারণ রেসিপি।

আপনি কিন্তু রেসিপিগুলি বাড়িতে ট্রাই করে ফেলতে পারেন এবং স্বাদে গন্ধে জমজমাট এই রেসিপি গুলি পরিবেশন করে বাড়ির সকলের মন জয় করে ফেলতে পারেন। তবে তার জন্য কিন্তু আজকের দাশবাসের লেখা একেবারেই মিস করা চলবে না।

১. বোয়াল মাছের তেল ঝাল

আমার তো নামেই জিভে জল আসছে। আপনার যদি তাই হয় তাহলে এই রেসিপিটি ট্রাই করে ফেলুন চটপট।

উপকরণ:

বোয়াল মাছের টুকরো বড় ৪-৫ টি

হলুদ ১/২ চামচ

পেঁয়াজ বাটা ২ বড় চামচ

আদা বাটা ১ চা চামচ

রসুন বাটা ১ চা চামচ

টম্যাটো ১টা কুচোনো

শুকনো লঙ্কা বাটা ১ বড় চামচ

কাঁচালঙ্কা ৩-৪ টি

ধনে পাতা কুচি ২ বড় চামচ

গরম মশলা ১/৪ চামচ

তেল ১/২ কাপ

চিনি

লবন স্বাদ অনুযায়ী

পদ্ধতি:

প্রথমে কড়াই এ তেল গরম করে তাতে মাছগুলি লবন ও হলুদ মাখিয়ে সোনালী করে ভেজে নিন। অতিরিক্ত না ভাজাই ভালো। মাছ ভাজা হলে আরেকটু তেল দিয়ে তাতে প্রথমে পেঁয়াজ বাটা এবং তারপর একে একে আদা বাটা, রসুন বাটা, শুকনো লঙ্কা বাটা, চিনি ও লবন দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এর পর কুচি করা টম্যাটো ও গরম মশলা ভালো করে মিশিয়ে কষিয়ে নিন। মশলা ও তেল আলাদা হয়ে গেলে মাছগুলি সাবধানে মশলার সাথে মিশিয়ে সামান্য জল ঢেলে ঢাকা দিয়ে দিন। মাছ ভালো করে রান্না হয়ে গেলে ওতে বাকি তেল ছড়িয়ে দিন ও কাঁচা লঙ্কা চিড়ে দিয়ে দিন এবং ঢাকা দিয়ে আরো ৫ মিনিট রান্না হতে দিন। ৫ মিনিট পর ওপর থেকে ধনে পাতা কুচি ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। এই মাছের ডিস গরম ভাতের সাথে কিন্তু একেবারে জমে যাবে।

২. সর্ষে বোয়াল

সর্ষে বোয়াল বেশ উপাদেয় একটি রেসিপি।

উপকরণ:

বোয়াল মাছ ৪-৫ টুকরো

সর্ষে ৫ বড় চামচ মিহি করে বাটা

কাঁচালঙ্কা ৩ টি

হলুদ ১ চামচ

কালোজিরা ১/২ চামচ

রসুন বাটা ২ চামচ

টম্যাটো ২টি কুচোনো

স্বাদ লবন অনুযায়ী

সর্ষের তেল ৬ বড় চামচ

ধনেপাতা কুচি

কাঁচা লঙ্কা চেড়া ৪ টি

পদ্ধতি:

প্রথমে বোয়াল মাছের টুকরো গুলি ভালো করে ধুয়ে সামান্য লবন ও হলুদ ও ১ বড় চামচ তেল মিশিয়ে রেখে দিন। এবার ১/২ জল ও সর্ষে দানা, ২টি কাঁচা লঙ্কা ও সামান্য লবন সমেত মিক্সিতে ভালো করে বেটে নিন। একটি পাত্রে এই মিশ্রণ নিয়ে তার সাথে বাকি হলুদ মিশিয়ে দিন। একটি পাত্রে তেল গরম করে তাতে মাছ গুলি হালকা করে ভেজে নিয়ে তুলে রাখুন। একই পাত্রে এবার কালোজিরে ফোড়ন দিন ওতে টম্যাটো কুচি এবং রসুন বাটা নেড়েচেড়ে সর্ষে বাটা দিয়ে দিন।

মশলা ভালো করে মিশিয়ে স্বাদ মত লবন দিন, ১ কাপ মত জল দিয়ে ভালো করে মিশিয়ে ওতে ভেজে রাখা মাছের টুকরোগুলি ঢেলে দিন। ঢেকে রাখুন হালকা আঁচে। গ্রেভি ঠিক হয়ে আসলে ওতে কাঁচালঙ্কা চিড়ে দিন ও সামান্য তেল ওপর থেকে ছড়িয়ে দিন। গ্যাস বন্ধ করে ধনেপাতা কুচি ছড়িয়ে ১০ মিনিট মত ঢাকা দিয়ে রাখুন। এরপর গরম ভাতের সাথে পরিবেশন করুন।

৩. বোয়াল টম্যাটো ক্যাপসিকাম কারী

বোয়াল টম্যাটো কারী একটু অন্যরকম কিন্তু বেশ সুস্বাদু রেসিপি। তাই একবার অন্তত ট্রাই করেই দেখুন।

উপকরণ:

বোয়াল মাছের টুকরো ৪-৫ টি

সর্ষের তেল ১/২ কাপ

পেঁয়াজ কুচি ১.১/২ কাপ

টম্যাটো দুটো টুকরো করে কাটা

ক্যাপসিকাম টুকরো করে কাটা ১/২ কাপ

রসুন বাটা ১ চামচ

হলুদ গুঁড়ো ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো ১ চা চামচ

জিরে গুঁড়ো ১ চা চামচ

লবন স্বাদ অনুযায়ী

ধনে পাতা কুচি ১/২ কাপ

কাঁচা লঙ্কা ৪-৫ টি

পদ্ধতি:

প্রথমে মছের টুকরোগুলি ভালো করে ধুয়ে লবন হলুদ মাখিয়ে রাখুন। একটি পাত্রে তেল গরম করে মাছ গুলি ভেজে নিন। অতিরিক্ত ভাজবেন না। এবার ওই একই পাত্রে পেঁয়াজকুচিগুলি দিয়ে ভালো করে বাদামী করে ভেজে নিতে হবে। পেঁয়াজ বাদামী হয়ে গেলে একে একে বাটা মশলা ও গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। মশলা কষানোর জন্য সামান্য গরম জল ব্যবহার করতে হবে। এবার স্বাদ মত লবন দিয়ে দিন। মশলা কষে আসলে তাতে ১.১/২ কাপ গরম জল মেশান। জল ফুটতে শুরু করলে বোয়াল মাছগুলি দিয়ে গ্যাসের আঁচ কমিয়ে পাত্রটি ঢেকে দিন।

২-৩ মিনিট পর ঢাকনা সরিয়ে মাছগুলি সাবধানে উল্টে দিন এবং টম্যাটো ও ক্যাপসিকাম টুকরো গুলি দিয়ে দিন। আরো ৫-৬ মিনিটের জন্য পাত্রটি ঢেকে দিন। ৫ মিনিট পর ঢাকা সরিয়ে মাছ গুলি আরেকবার উল্টে দিয়ে ওতে কাঁচালঙ্কা ও ধনে পাতাকুচি ছড়িয়ে আরো দু মিনিটের জন্য পাত্রটি ঢেকে দিন। ২ মিনিট পর গ্যাস বন্ধ করে দিন।

বোয়াল মাছের এই তিনটি রেসিপি কিন্তু পেট পুজোর সাধন হিসেবে বেশ উন্নত মানের।তাই শুধু দেখলেই হবে না এর স্বাদ নিতে হলে কিন্তু বানিয়ে ফেলতেই হবে রেসিপিগুলি।তাই দিনক্ষণ ঠিক করে বানিয়ে ফেলুন একেকদিন একেকটি জিভে জল আনা রেসিপি।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> Bangla Recieps App

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *