হাড়, পেশী মজবুত রাখতে ও মালাইকার মতো ফিট বডি পেতে ডায়েটে রাখুন এই খাবারগুলি

হাড়ের সুস্থতা নির্ভর করে এই অল্প বয়সে অর্জিত হাড়ের ঘনত্ব, স্থিতিস্থাপকতা ও খনিজের ওপর। ৫০ পেরিয়েও দারুণ ফিট মালাইকা অরোরা। শরীরে যেমন লেশমাত্র মেদের চিহ্ন নেই তেমনই মুখে পড়েনি বয়সের ছাপও। নিয়মিত কঠোর শরীরচর্চার মধ্যে দিয়ে যান মালাইকা।

৫০ পেরিয়েও দারুণ ফিট মালাইকা অরোরা। শরীরে যেমন লেশমাত্র মেদের চিহ্ন নেই তেমনই মুখে পড়েনি বয়সের ছাপও। নিয়মিত কঠোর শরীরচর্চার মধ্যে দিয়ে যান মালাইকা। সেই সঙ্গে মেনে চলেন ডায়েটও। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তাঁর ফিটনেস মন্ত্র হল এই হেলদি লাইফস্টাইল।

স্ট্রেচিং যোগা, ওয়াকিং, রানিং, সাঁতার চলতেই থাকে দিনভর। এদিকে মহামারির সময় বাড়িতে থাকাই জরুরি। বাইরে গিয়ে হাঁটাহাঁটি বা ব্যায়াম করার সুযোগও নেই। বাড়িতে নিজেকে কী করে সুস্থ রাখবেন? কেমন খাবারই বা রাখবেন যাতে হাড় মজবুত থাকে, দেখে নিন…

স্টাইল আইকন মালাইকা অরোরা সোশ্যাল মিডিয়ায় কয়েকটি খাবারের কথা বলেছেন, যা আপনি আপনার হাড়কে শক্তিশালী রাখতে ব্যবহার করতে পারেন। তার একটি ইনস্টাগ্রাম পোস্টে হাড়ের স্বাস্থ্য ভালো রাখার জন্য প্রয়োজনীয় কিছু পরিপূরকের কথা জানিয়েছেন। যার মধ্যে রয়েছে ভিটামিন এ, ডি এবং কে যা হাড়ের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। উদাহরণ হিসেবে তিনি জানিয়েছেন, সবুজ পাতা ওয়ালা সবজি, পালং শাক, একরা উৎস ভিটামিন-K। হলুদ ও কমলা রঙের ফলে থাকে ভিটামিন A।

তাঁর মতে প্রোটিন এবং দস্তাও আমাদের হাড়কে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মালাইকার ইন্সটাতে বলেছেন তিল বীজ, বাদাম এবং আখরোট এই পুষ্টিগুলির একটি ভালো উত্স। এছাড়াও শাকসবজি যেমন পালং শাক, সজনে ডাটা, ওকরা, ছোলা, জিরা, ঘি, রাগি এবং চিকেন হাড়ের জন্য ভালো। সুস্থ থাকতে সিদ্ধ ডিমের কথাও তাঁর ভক্তদের সঙ্গে শেয়ার করেছেন।

বিশেষজ্ঞদের মতে, হাড় আমাদের সমস্ত শরীরের ভার বহন করে। সুস্থ ও টেকসই হাড় পেতে গোড়া থেকে সচেতন হওয়া জরুরি। কেননা, পিক বোন মাস বা হাড়ের সর্বোচ্চ ঘনত্ব আমরা লাভ করি ৩০ বছর বয়সের আগেই। এরপর হাড়ের ঘনত্ব আর বাড়ে না, বরং সময়ের সঙ্গে সঙ্গে কমে। হাড়ের সুস্থতা নির্ভর করে এই অল্প বয়সে অর্জিত হাড়ের ঘনত্ব, স্থিতিস্থাপকতা ও খনিজের ওপর।

একজন প্রাপ্তবয়স্ক পুরুষের দিনে ১০০০ মিলিগ্রাম ও নারীর ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা উচিত। নারীদের অন্তঃসত্ত্বা ও স্তন্য পান করানোর সময় এবং মেনোপজের পর এই ক্যালসিয়ামের চাহিদা আরও বেশি। উচ্চ ক্যালসিয়ামযুক্ত খাবার হচ্ছে দুধ ও দুগ্ধজাত খাবার, নানা ধরনের ছোট মাছ ও সামুদ্রিক মাছ, সবুজ পাতাযুক্ত শাক, বাদাম ইত্যাদি।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> Bangla Recieps App

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *